সৌদি আরবে নতুন করে আসতে পারবেন কিনা জেনে নিন।

সৌদি আরবে নতুন করে আসতে পারবেন কিনা জেনে নিন।

 সৌদি আরবে নতুন করে আসতে পারবেন কিনা জেনে নিন।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। 

আশা করি আপনারা ভালো আছেন। 


যারা সৌদি আরব থেকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে দেশের ফেরত যাচ্ছে তারা সৌদি আরবে পুনরায় আসতে পারবে কিনা বা কি নিয়মে এবং কিভাবে আসতে হবে তা বিস্তারিত জানাবো। 

বিগত বছরগুলোতে যারা বৈধভাবে ফাইনাল এক্সিট নিয়ে দেশে চলে গেছে তারা পুনরায় আসতে পেরেছে, বর্তমানেও আসছে এবং ভবিষ্যতেও আসতে পারবে।

মনে করেন, আপনার কফিল আপনাকে ইকামার মেয়াদ থাকা অবস্থায় ফাইনাল এক্সিট দিচ্ছে এবং যেইদিন থেকে আপনাকে ফাইনাল এক্সিট দিছে সেইদিন থেকে ৬০ দিন আপনি সৌদি আরবে থাকার সুযোগ পাবেন। 

আর আপনার আবসিরে Exit Before বলে একটা তারিখ জাওয়াযাত উল্লেখ করে দিবে অর্থাৎ ওমুক তারিখের আগে আপনাকে সৌদি আরব ত্যাগ করতে হবে। আবার অনেক সময় পাসপোর্টের মেয়াদের উপর ভিত্তি করে ফাইনাল এক্সিটের মেয়াদ কম হয় । 

মনে করুন ,আপনার পাসপোর্টের মেয়াদ মাত্র ২০ দিন আছে। এই ২০ দিনের উপর ভিত্তি করে আপনাকে এক্সিটের মেয়াদ দিবে ২০ দিন যাতে করে আপনি পাসপোর্টের মেয়াদ থাকা অবস্থায় সৌদি আরব ত্যাগ করতে পারেন।  

আর যদি আপনার পাসপোর্টের যথেষ্ট মেয়াদ থাকে তাহলে আপনার কফিল যেদিন থেকে ফাইনাল এক্সিট লাগাবে সেদিন থেকে ৬০ দিনের মধ্যে কোন একদিন চলে গেলে আপনি পুনরায় সৌদি আরব আসতে পারবেন। 

আপনি আবসিরে গিয়ে My Visa তে ফাইনাল এক্সিট দেখতে পাবেন এবং Exit Before  তারিখটা দেখতে পাবেন অর্থাৎ ওই তারিখের আগে আপনি চলে গেলে আবার পুনরায় আসতে পারবেন। আবার যদি আপনার ফাইনাল এক্সিট এক্সপায়ার হয়ে যায় অর্থাৎ ৬০ দিনের মধ্যে আপনি দেশে ফিরে যাননি তাহলে ৬১তম দিন থেকে আপনি সৌদি আরবের আইন লঙ্ঘনকারী হয়ে যাবেন এবং  আপনার উপর ১০০০ রিয়াল জরিমানা করা হবে । 

আর যদি আপনার কফিল মনে করে ফাইনাল এক্সিট রিস্ট্যান করে দিবে তাহলে ১০০০ রিয়াল জরিমানা দিয়ে ফাইনাল এক্সিট রিস্ট্যান করতে পারবে তবে অবশ্যই ইকামার মেয়াদ থাকতে হবে। আর যদি ইকামার মেয়াদ না থাকে তাহলে ফাইনাল এক্সিট রিস্ট্যান করা যাবে না এবং আপনি সৌদি আরবে অবৈধ প্রবাসী হয়ে যাবেন।

আবার দূতাবাসের মাধ্যমে যারা দেশে যাচ্ছেন তাদের মধ্যে দুই ধরনের লোক সৌদি আরবের পুনরায় আসতে পারবে। তারা হলো যাদের ইকামা হয় নাই এবং যাদের ইকামার মেয়াদ শেষ কিন্তু কোন ধরনের এক্সিট বা হূরূপ নেই। 

দূতাবাসের মাধ্যমে মক্তব আমেলের সহযোগিতায়  যারা ফাইনাল এক্সিট লাগাই ইকামা না থাকার কারণে বা ইকামার মেয়াদ না থাকার কারণে তাদেরকে মক্তব আমেল থেকে সুযোগ দেওয়া হয় তারা যে কোন সময় সৌদি আরব আসতে পারে। 

আর যারা হুরুব প্রাপ্ত তারা দেশে  গেলে পুনরায় নতুন করে আসার কোন সুযোগ নেই। 

ধন্যবাদ, ভালো থাকবেন।

2 মন্তব্যসমূহ

  1. আসসালামু আলাইকুম আমি সৌদিআরবিয়া জায়ার পরে একামা হয় নাই পাসপোর্ট নাকি হরুভ দিছে আমি পাইনাল একজিটে ছলে আসি ২০২২ সালে এখন কি আবার সৌদি ডোকতে পারব??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হজ্ব ওমরা ছাড়া সৌদিতে প্রবেশ করতে পারবেন না।যদি আগে হুরুব ছিলো এমন হয়।
      যদি লিগ্যালভাবে ফাইনাল এক্সিটে যেয়ে থাকেন তবে আসতে পারবেন।

      মুছুন
নবীনতর পূর্বতন

نموذج الاتصال